শুক্রবার, মে ০৬, ২০১৬

অসম্ভব কল্পনা - গেটস্‌ এবং জব্‌স এর অলীক গল্প!



ধরুন মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা বিল গেটস এবং এ্যাপল ইন্‌ক এর প্রতিষ্ঠাতা স্টিভ জব্‌স একদম প্রাথমিক পর্যায়ে তাদের আইডিয়া গুলি নিয়ে একত্রে কাজ করতে শুরু করল। তারপর ব্যাপারটা কি ঘটতে পারত?

তাহলে দুইটি ব্যাপার ঘটতে পারত-

১ম ঘটনাঃ
মাইক্রোসফট এর বিল গেটস এবং এপল এর স্টিভ জব্‌স মিলে তাদের আইডিয়া প্রতিষ্ঠা করতে পারল। এবং তারা তাদের আইডিয়ার ব্যবসায়িক নাম দিল "মাইক্রো এ্যাপল"। প্রযুক্তি দুনিয়াতে তাদের প্রতিদ্বন্দ্বী আর কেউ কোনভাবেই টিকতে পারল না!

২য় ঘটনাঃ
মাইক্রোসফট এর বিল গেটস এবং এপল এর স্টিভ জব্‌স মিলে তাদের আইডিয়া প্রতিষ্ঠা করতে কাজ করতে শুরু করল। কিছুদিন পর স্টিভ জবস বিল গেট্‌স এর একটা কোর প্রোগ্রামের ডিজাইন বাতিল করে তার কোর ডিজাইন তাদের সিস্টেমে ইনপ্লান্ট করল। এর কিছুদিন পর বিল গেটস স্টিভ জবস এর তৈরি করা ইন্টারফেস প্রোগ্রামটা ফেলে দিয়ে তার পছন্দের ইন্টারফেস প্রোগ্রাম ইন্টিগ্রিট করল।
ফলাফল, বছর না ঘুরতেই তাদের মাঝে প্রচণ্ড দ্বন্দ্ব দেখা দিল। এবং অবস্থা এমন দাঁড়াল যে তাদের কোন আইডিয়াই তারা বাস্তবায়ন করতে না পেরে সব ছেড়ে ছুড়ে নতুন করে ভিন্ন কিছুর দিকে ঝুঁকে পড়ল।



উভয় ঘটনার ফলাফল হচ্ছে-
"বিশ্ব বঞ্চিত হল চমৎকার দুই অপারেটিং সিস্টেমের প্রাপ্তি হতে"




আরও একটি ঘটনা হতে পারত। তবে সেই ঘটনাটা ঘটিবার জন্যে তাদের উভয়কে জন্মসূত্রে বাঙ্গালী হওয়া প্রয়োজন। যেহেতু তারা কেউই জন্মসূত্রে বাংলাদেশী নন, তাই আপাতত সেই কল্পনা শেয়ার করা থেকে বিরত থাকলাম।






0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন