বুধবার, এপ্রিল ২৭, ২০১৬

চালু না করেই একাধিক PDF থেকে কাঙ্ক্ষিত টপিকটি খুঁজে বের করুন

বার্ষিক প্রতিবেদন, ম্যানুয়াল, গবেষণাপত্র, একাডেমিক ফাইল, স্টেটমেন্ট কিংবা নোট অথবা ফর্ম সহ আরও নানা ডকুমেন্ট হিসেবেই এখন Portable Document Format বা PDF ফাইল বেশ সমাদৃত। সাধারণত আমরা কোন টপিক কোন PDF থেকে বের করতে PDF Reader এ ফাইলটি চালু করে তার সার্চ সিস্টেম ব্যবহার করে টপিকটি খুঁজে থাকি। কিন্তু যারা অফিসিয়াল কিংবা গবেষণার কাজে অনেক সংখ্যক PDF ফাইল ব্যবহার করে থাকেন তাদের জন্যে এই কাজটা বেশ ঝামেলাপূর্ণ। অনেক বেশি PDF হলে কাঙ্ক্ষিত টপিকটি কোন PDF ফাইলটিতে রয়েছে তা চট করেই বের করা সম্ভব হয় না। তখন প্রায় প্রতিটি ফাইল চালু করেই তা খুঁজতে হয়।





কিন্তু একটু চেষ্টা করলেই এই ঝামেলাপূর্ণ কাজটিকে আরও একটু সহজ ভাবে করা যায়। আর এই সহজ পদ্ধতিতে করার কাজটি করার জন্যে আপনাকে ব্যবহার করতে হবে Foxit Reader নামের চমৎকার এক PDF রিডার। সাধারণত যে সকল PDF Reader দিয়ে আমরা PDF ফাইল গুলি পড়ি বা দেখি তার একটা সাধারণ ফিচারের মধ্যে Search ফিচার থাকলেও তা কেবলমাত্র সচল ফাইলটির মাঝে টপিক খুঁজে বের করে।

Foxit Reader এ এই Search ফিচারটির আরও একটু উন্নত করেছে। তারা শুধুমাত্র সচল ফাইলটির পরিবর্তে বর্ধিত সুবিধা হিসেবে একটি ডাইরেক্টরির অন্তর্গত সকল PDF ফাইল থেকে উক্ত টপিক খুঁজে বের করার সুবিধা যুক্ত করেছে। তাই কেউ যদি নির্দিষ্ট একটি ফোল্ডারে কিছু সংখ্যক PDF ফাইলের মধ্যে কোন কোন ফাইলে তার কাঙ্ক্ষিত টপিকটি রয়েছে তা বের করতে চায় তবে সে সকল PDF ফাইল চালু না করে শুধুমাত্র ডাইরেক্টরি সার্চ সুবিধা ব্যবহার করেই জানতে পারবে কোন কোন PDF ডকুমেন্টে তার ঐ কাঙ্ক্ষিত টপিকটি রয়েছে।




ডাইরেক্টরি বা ফোল্ডারের অন্তর্গত PDF ফাইলগুলি হতে আপনার টপিকটি খুঁজতে প্রথমে Foxit Reader টি চালু করুন। এরপর এর উপরে মেনু বারের ডান দিকে যে Find বারটি রয়েছে তার বাম পাশের ফোল্ডারের আইকনটিতে ক্লিক করুন, নতুন একটি সাইড পপ-আপ চালু হবে। 

এখানে "Where would you like to search?" এর ড্রপ-ডাউন বক্স হতে সিলেক্ট করুন 'All PDF Document in' এবং এর নিচের বক্স হতে আপনার PDF অবস্থিত ডাইরেক্টরি বা ফোল্ডারটি সিলেক্ট করুন। এরপর ৩য় বক্সে আপনার কাঙ্ক্ষিত টপিকটি লিখে Search বাটনে ক্লিক করুন।




কিছুক্ষণের মধ্যেই আপনার কাঙ্ক্ষিত টপিক যে সকল ডকুমেন্টে রয়েছে তার একটি লিস্ট সেখানে চলে আসবে। সার্চ সুবিধা আরও সুবিধাজনক করার জন্যে এই সার্চ রেজাল্টেই ডকুমেন্ট গুলিতে উক্ত টপিক কোথায় কোথায় অবস্থিত তা হাইপার লিংক তৈরি হয়ে যাবে। ফলে আপনার ঐ ডকুমেন্টে উক্ত টপিক যেখানে যেখানে রয়েছে তার পেইজ নম্বর এবং অবস্থান সহকারে একটি লিংক সেখানে পেয়ে যাবেন। লিংক সমূহে ক্লিক করলেই ডকুমেন্টটি রিডারে চালু হয়ে আপনাকে আপনার টপিকে সরাসরি নিয়ে যাবে। 

তবে এই সুবিধা শুধুমাত্র Text based PDF ডকুমেন্টের বেলায় প্রযোজ্য। আপনার PDF ডকুমেন্টটি যদি ছবি কিংবা স্ক্যান করা পেইজ দিয়ে তৈরি হয়ে থাকে তাহলে কোন PDF Reader এর পক্ষে সম্ভব হবে না সেই টপিক ঐ ছবি থেকে খুঁজে বের করা।











0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন