বৃহস্পতিবার, মার্চ ২০, ২০১৪

পছন্দের কার্টুনঃ Popeye



I'm Popeye the Sailor Man,
I'm Popeye the Sailor Man.
I'm strong to the finich, cause I eats me spinach.
I'm Popeye the Sailor Man....


কি! কারো কথা মনে পড়ে? নাবিকের পোশাক গায়ে পেশিবহুল একটা ক্যারেক্টারের কথা?? শক্তির প্রয়োজন পড়া মাত্র Spinach খেয়ে শক্তি জোগাড় করা কার্টুনটার কথা?

হ্যাঁ, আমি Popeye এর কথাই বলছি, এটা জনপ্রিয় কার্টুন ক্যারেক্টার পপাই (Popeye) এর থিম সং। খুব ছোট বেলায় যেই কার্টুন সিরিজ গুলি নিয়মিত অনেক আগ্রহ নিয়ে দেখতাম এবং এখনো সময় পেলে যা দেখতে বসে যাই তাদের মধ্যে একটা এই Popeye। এখনো মনে পড়ে, সকালে স্কুলে যাবার আগে রেডি হতে হতে আর নাস্তা করতে করতে এই কার্টুনটা দেখতাম তখন। 

Popeye এর বয়স কত হতে পারে একটু ধারনা করুন তো! 
হুম, Popeye কিন্তু বয়সে অনেক অনেক বয়স্ক। একে প্রথমে দেখা যায় ১৯২৯ সালের ১৭ই জানুয়ারি "দৈনিক কিং" পত্রিকায় কমিক থাম্বলাইন হিসেবে। মার্কিন কার্টুনিস্ট এলিজে ক্রিসলার সেগার [Elzie Crisler Segar] এর হাত ধরে আমাদের সামনে আসে এই Popeye। তখন অবশ্য Popeye শিরোনামে ছিল না থাম্বলাইনটি, তবে অল্প কিছুদিনের মাঝেই সেটি শিরোনামে চলে আসে। 

এলিজে ক্রিসলার সেগার একাধারে কার্টুনিস্ট, স্ক্রিপ্ট লেখক, নাট্য ও টেলিভিশন এনিমেটেড কার্টুন নির্মাতা। ১৯১৯ সাল থেকে প্রকাশিত Thimble Theatre কার্টুন ধারাবাহিকের দশ বছর বয়সে Segar এর হাত ধরে Popeye পত্রিকার পাতা থেকে থিয়েটারে উঠে আসে। পরে ১৯৩৮ এ Segar এর মৃত্যুর পর তার সহকারী Bud Sagendorf হাত ধরে এগিয়ে চলে Popeye। সে সময় পত্রিকায় প্রতি রবিবার Hy Eisman এর লেখা আর অঙ্কনে থাম্বলাইন আকারে প্রকাশ পেতে থাকে কার্টুন টি। 

১৯৩৩ সালে Max এবং Dave Fleischer এর Fleischer Studios, Thimble Theatre এর কার্টুন কারেক্টর গুলিকে শর্ট সিরিজে কার্টুনে রূপা দান করে Paramount Pictures এর জন্যে। ৩০ শতকের জনপ্রিয় কার্টুন শো গুলির একটিতে পরিণত হয় এই Popeye। ১৯৫৭ পর্যন্ত Paramount Pictures এর অধীনেই কার্টুনটি প্রকাশিত হতে থাকে, পরে এর সত্ত্বাধিকারী নিয়ে নেয় Time Warner এর সহায়ক প্রতিষ্ঠান Turner Entertainment। পরে Warner Bros. Entertainment অধীনে এটি প্রকাশিত হতে থাকে।

এই সময়ের মাঝে Popeye কমিক বই, টেলিভিশনের কার্টুন, বিভিন্ন সামগ্রীর উপস্থাপনের চরিত্র, ভিডিও গেম সহ অসংখ্য জিনিষের বিজ্ঞাপনের মাধ্যমে আমাদের সামনে এসেছে। তারই ধারাবাহিকতায় ১৯৮০ সালে জনপ্রিয় কৌতুক অভিনেতা রবিন উইলিয়ামস [Robin Williams] কে Popeye এর চরিত্রে রূপায়িত করে Robert Altman একটি মুভি তৈরি করেন, যা এই সময়ও ৫৭% রেটিং পেয়ে অবস্থান করছে বিভিন্ন ক্রিটিকদের তালিকায়। ২০০২ এর টিভি গাইড তালিকা অনুসারে "50 Greatest Cartoon Characters of All Time" এর ২০ তম অবস্থানে রয়েছে প্রিয় Popeye কার্টুন ক্যারেকটারটি।

অনেক কথা বললাম, এবার Popeye এর থিম সং টি শুনে নিন দ্রুত। আরো থাকলো রবিন উইলিয়ামস অভিনিত মুভি থেকে গানটির আংশবিশেষ ইউটিউভ থেকে।




0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন