বৃহস্পতিবার, আগস্ট ০৮, ২০১৯

লেখার ফরম্যাট নষ্ট না করেই ব্লগে লেখা কপি-পেস্ট করা


ব্লগে একটা লেখা পড়ছিলাম। লেখার কন্টেন্ট চমৎকার হলেও লেখাটা পড়ার সময় বিরক্ত বোধ হচ্ছিলো। আর বিরক্তির উৎপত্তি করছিলো ব্লগের বডিতে থাকা অক্ষরগুলোর বিন্যাস আর অবস্থা দেখে। যারা ব্লগ লিখেন কিংবা ব্লগ পড়েন তাদের অনেকের অনেকেই এই ব্যাপারটি লক্ষ করেছেন। কিছু কিছু ব্লগে কোন একটা লেখা পড়তে গেলে দেখা বাকি সব লেখার তুলনায় এই লেখাটির অক্ষরগুলো বেশ ছোট বা কিম্ভুতকিমাকার আকৃতির। আবার অন্য সকল লেখা ঝকঝকে-তকতকে হলেও নির্দিষ্ট কয়েকটি লেখা কেমন যেন এলোমেলো। মাঝ থেকে লাইন ভাঙ্গা, কিংবা লাইনের মাঝে হঠাৎই বিশাল আকারের গ্যাপ। তা ছাড়া আরও একটা বড় সমস্যা হলো লেখার ব্যাকগ্রাউন্ড কালার(রঙ)। দেখা যায় বাকি সকল লেখার পেছনে ব্লগের যে সাধারণ ব্যাকগ্রাউন্ড মেইনটেইন করছিল, এই লেখাটির বেলায় তেমন না। লেখাটির পেছনে ভিন্ন রকমের রঙ এর জন্যে দেখতে বিচ্ছিরি লাগছে, বিরক্তির উদ্রেক হচ্ছে।

মূলত অবস্থা হয় যখন কেউ কোন একটা লেখা কোথাও থেকে কপি করে সরাসরি ব্লগে পোষ্ট করে। আমাদের মাঝে অনেকেই নিজেদের ড্রাফট লেখা গুলো কোন একটা ওয়ার্ড প্রসেসর যেমন মাইক্রসফট ওয়ার্ড, লিব্রে অফিস রাইটার, ওপেন অফিস রাইটার কিংবা কোরাল ওয়ার্ড পার্ফেক্ট সহ ভিন্ন ভিন্ন ওয়ার্ড প্রসেসর প্রোগ্রামে লিখে সংরক্ষণ করে থাকেন। আর ব্লগে পোষ্ট করবার সময় সেখান থেকে কপি করে ব্লগের টেক্সট ইনপুট বডিতে পেস্ট করে দেন।

আবার অনেকেই রয়েছে যারা বেশ কয়েকটি ব্লগ মেইনটেইন করে। একাধিক ব্লগে লেখালেখির সময় যে কোন একটি ব্লগে প্রথমে লেখাটি সাজিয়ে তারপর বাকি ব্লগ গুলোতে সরাসরি ঐ সাজানো লেখাটি কপি-পেস্ট করে পোষ্ট করে থাকেন।

এরকম পরিস্থিতি গুলোতে ব্লগের নিয়মিত ভঙ্গি (স্টাইল) বাদ দিয়ে লেখা গুলো ভিন্ন রকম ভঙ্গিতে প্রদর্শিত হচ্ছে। হয়তো ব্যাকগ্রাউন্ডের রঙ ভিন্ন রকম কিংবা লেখাটির বর্ণের আকারগত সমস্যা। কিংবা লেখাটি যেভাবে প্যারাগ্রাফ আকারে দেখানোর কথা তা সেভাবে না দেখিয়ে অযথাই মাঝ থেকে ভেঙ্গে ভেঙ্গে দেখাচ্ছে।

আর এমন হবার কারণ ঐ দুষ্ট ‘কপি-পেস্ট’ নামক ফিচারটির। মূলত ওয়ার্ড-প্রসেসর কিংবা ফরম্যাটেড কোন টেক্সট বা ইলিমেন্ট যখন আমরা কপি করি তখন শুধুমাত্র ঐ ইলিমেন্ট বা লেখা গুলো কপি না হয়ে লেখাটি যে ভঙ্গিমাতে (স্টাইলে) লেখা আছে ঐ ভঙ্গীমা সহকারে আমাদের সিস্টেম (ডেক্সপট, ল্যাপটপ, কিংবা স্মার্টফোন) কপি করে নেয়। আর যখন আমরা তা কোথাও পেষ্ট করি তখন সরাসরি লেখাগুলো ঐ ভঙ্গিমা সহকারে পেস্ট করে ফেলে।

মূলত এটি আধুনিক কম্পিউটিং এর একটি ফিচার। যারা প্রকাশনার কাজ করেন কিংবা ওয়ার্ড প্রসেসিং এ একই ধরণের কাজ যেখানে বার বার করে করতে হয় (যেমন ভিন্ন ভিন্ন ব্যক্তির নামে সনদপত্র ছাপানো, জন্মনিবন্ধন, অফিসের নির্দিষ্ট ফরম্যাটে কাজ করা, অথবা একই স্টাইল মেইনটেইন করে এসাইনমেন্ট করা) সেই সব ক্ষেত্রে লেখার এই ভঙ্গি সহ পেস্ট করার ব্যাপারটি একটি ফিচার হিসেবে কাজ করে থাকে।

কিন্তু আপনি চাইলে এই ফিচারটি ব্যবহার না করেও শুধুমাত্র নির্দিষ্ট কন্টেন্ট বা লেখা ব্লগে ‘কপি-পেস্ট’ করতে পারবেন। আর এটি করার দু’টি উপায় রয়েছে। আসুন উপায় গুলো জেনে নেয়া যাক-






সহজ কার্যকর পদ্ধতি

  • যে সোর্স হতে লেখাটি কপি করবেন তার সম্পূর্ণ কন্টেন্ট টুকু প্রথমে সিলেক্ট করুন। এরপর তার উপর মাউসের রাইট ক্লিক করে কপি করুন অথবা কিবোর্ড হতে Ctrl + C চাপুন।
  • এরপর যেখানে আপনার লেখাটি পেষ্ট করতে চান সেখানে টেক্সট ইনপুট নেবার জায়গায় ক্লক করে কিবোর্ড হতে Ctrl + Shift + V একত্রে চাপুন।দেখবেন লেখার ফরম্যাট কপি না হয়ে সরাসরি যে লেখাগুলো সিলেক্ট করেছেন তা প্লেইন টেক্সট হিসেবে চলে এসেছে।





ব্লগে (ওয়ার্ডপ্রেস নিয়ে নির্মিত ব্লগ) কপি-পেস্ট করার পদ্ধতি

উপরে বর্ণিত পদ্ধতি ব্যবহার করেও আপনি ওয়ার্ডপ্রেস নির্ভর ব্লগে কপি-পেস্ট করতে পারবেন। কিন্তু শুধুমাত্র ওয়ার্ডপ্রেস তাদের ব্যবহারকারীদের কথা চিন্তা করে তাদের এডিটরে অতিরিক্ত একটি ফিচার যুক্ত করে দিয়েছে। 
  • আপনার ব্লগ একাউন্টে লগইন করে ‘নতুন ব্লগ লিখুন’ বা ‘নতুন এ্যাড করুন’ লেখাটিতে ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যেই ওয়ার্ডপ্রেস এডিটর চালু হয়ে যাবে।
  • এখন ওয়ার্ডপ্রেস এডিটরের ভিজ্যুয়াল মুড এর টুলসেট থেকে ‘Paste as text’ বা বোর্ডের মধ্যে ইংরেজী T বর্ন লেখা আইকনটিতে ক্লিক করুন।

    এতে স্ক্রিনে একটি মেসেজ দেখা যাবে। যেখানে লেখা থাকবে-
    পেস্ট এখন প্লেইন টেক্সট মোডে আছে। সবকিছু এখন প্লেইন টেক্সড মোডে পেস্ট হবে যতক্ষণ পর্যন্ত না আপনি এই আপশনটি টগল করে বন্ধ করেন। If you’re looking to paste rich content from Microsoft Word, try turning this option off. The editor will clean up text pasted from Word automatically.
      
  • ডিসপ্লে বক্সটির ক্রসে ক্লিক করে আপনি আপনার এডিটরে ক্লিক করুন। এরপর সোর্স ফাইল থেকে টেক্স বা যা কপি করা প্রয়োজন তা কপি করে এডিটরের এই লেখার বক্সে সাধারণ নিয়মে পেস্ট করে দিন।এতে কেবলমাত্র আপনার কপিকৃত সোর্স হতে শুধুমাত্র টেক্সট কপি হয়ে আপনার ওয়ার্ডপ্রেস এডিটরে পেস্ট হবে।
      
  • এরপর পেস্ট করা শেষে পুনরায় ঐ বোর্ডের উপর ইংরেজী T অঙ্কিত আইকনে ক্লিক করে ফিচারটি বন্ধ করে নিন।



উপরে বর্ণিত যে কোন পদ্ধতি ব্যবহার করে যে কোন সোর্স থেকে আপনি আপনার পছন্দসই লেখা খুব সহজেই ঝামেলা এড়িয়ে আপনার ব্লগে কপি-পেস্ট করতে পারবেন। এতে ব্লগে আপনার লেখার গঠন এবং সৌন্দর্য উভয়ই তার নিয়মিত ভঙ্গি (স্টাইল) অনুসরণ করবে। আর আপনার লেখাটি পড়বার সময় ব্লগ পাঠকেরও এধরণের সমস্যা নিয়ে কোন বিরক্তির উদ্রেক ঘটবে না।
  
  
  

বিশেষ দ্রষ্টব্যঃ এই পদ্ধতি ব্যবহার করে অপরের লেখা নিজের ব্লগে কপি-পেস্ট বা আরও সহজ করে বললে চুরি করা থেকে বিরত থাকুন। ব্লগের প্রতিটি লেখা বা কন্টেন্টই লেখকের মেধাস্বত্ত সম্পত্তি। একান্তই যদি কারও লেখা নিজের ব্লগে প্রকাশ করতে হয় তবে লেখাটি প্রকাশের পূর্বেই লেখকের কাছে অনুমতি আদায় করে নিন। অন্যথায় লেখক প্রয়োজন অনুভব করলে আপনার বিরুদ্ধে ডিজিটাল এক্ট এর আলতায় আইন-আনুগ ব্যবহস্থা গ্রহণ করতে পারবে। তাতে আপনার ও ব্লগের উপভয়ের সম্মানই ক্ষতিগ্রস্থ হবে।

 
 
 
 
   
 
  




Creative Commons License 
লেখাটি ক্রিয়েটিভ কমন্‌স এর CC BY-NC-SA 4.0 আন্তর্জাতিক লাইসেন্স এর আলতায় প্রকাশিত।

লোকেশন: Bangladesh

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন