রবিবার, জুন ২৫, ২০১৭

ওমিক্রনের কথাঃ হস্তাক্ষর (শর্ট ফিকশন)



বেশ অনেক সময় ধরে চেষ্টা করছি মানুষের মত লিখার জন্যে, কিন্তু হচ্ছে না। মানুষের এই ব্যাপারটি একদম অন্যরকম, ঠিক যেমন তাদের স্বভাবের মত। এক একজন মানুষের স্বভাব যেমন এক এক রকম হতো, ঠিক তাদের হাতের লেখা গুলিও এক এক রকমের। যদিও অনেকের সাথে অনেকের স্বভাব আর হাতের লেখার মিল পাওয়া যেতো, তবুও সূক্ষ্ম একটা পার্থক্য কোথাও না কোথাও ঠিকই থেকে যেতো। যদিও কখনো ক্রিয়েটিভ হিসেবে ব্যাপারটাকে গ্রহণ করা হয়নি, তবুও আমার যুক্তি অনুযায়ী এটা তাদের ক্রিয়েটিভিটির একটা অংশ হিসেবেই ছিল।

এই যেমন আমি চেষ্টা করছি আমার নিজের, একদম আমার নিজের মত করে লিখার জন্যে। কিন্তু এতটা সময় নষ্ট করার পরও আমি তা পারছি না। অবশ্য এর পেছনে অনেক অনেক যুক্তি দেখানো যেতে পারে। এই যেমন তারা লিখার জন্যে কলম বা পেনসিল জাতীয় কিছু একটা ব্যবহার করত। কিন্তু আমি তেমন কিছু করতে পারছি না। আমাকে আমার প্রিন্টিং ডিভাইসের উপর নির্ভর করতে হচ্ছে। আমার প্রিন্টিং ডিভাইসটিকে নানা রকম সিগন্যাল পাঠিয়ে তারপর আমার লেখাটি প্রিন্ট করছি। কিন্তু যতবারই প্রিন্ট করছি, ততবারই কোন না কোন ফন্ট স্টাইলের সাথে ওটা ম্যাচ হয়ে প্রিন্ট হচ্ছে। 

এতবার চেষ্টার পর মানুষ হয়তো ক্লান্তি অনুভব করত। কিন্তু ওমিক্রন হবার সুবিধা হচ্ছে এইসব অনুভব আর অনুভূতি থেকে আমরা মুক্ত। কপোট্রন অবশ্য বেশ অনেক পরিমাণে এনার্জি ব্যবহার করছে সেই শুরু থেকে। আধুনিক কপোট্রন বলেই হয়তো এত সময় কাজ করার পরও সেটাতে কোন সিগন্যাল জ্যাম হয়ে যাচ্ছে না বা রিবুট নিতে চাচ্ছে না। কিন্তু আমি ধারণা করতে পারি, আমার স্থানে কোন ৫ম প্রজাতির ওমিক্রন হলে সেটি এরই মাঝে কয়েকবার রিবুট করতে চাইতো। 

আমার আজকের এই আজব কাজটি করার পেছনে কারণ হিসেবে বলতে গেলে বলতে হবে একটা ভিডিও ক্লিপের কথা। ভিডিও ক্লিপটি অনেক অনেক পুরনো একটি আর্কাইভ থেকে সংগ্রহ করা হয়েছিল। সময়কাল হিসেব করলে ওটা বিংশ শতাব্দীর কোন একটা সময়ের হবে। সেখানে মানব প্রজাতির এক মা তার ছেলেকে হাতের লিখা শেখাচ্ছে। আর ছেলেটি লিখতে লিখতে ধীরে ধীরে তার মত করে লিখতে শিখে যাচ্ছিল। আর সেখানে মা'য়ের লেখাটার সাথে ছেলের লেখাটার বেশ কিছু মিল আর অমিলও থেকে যাচ্ছিল।

মানুষের লেখা গুলি যেন শুধুমাত্র তার লেখা নয়, বরং তার থেকেও বেশি কিছু। যেন তার ব্যক্তিত্বের প্রকাশ থাকে তাদের ঐ হাতের লেখাতে। তাদের রুচি আর সংস্কৃতি যেন উঠে আসে ঐসব আঁকা-বাঁকা চিহ্ন গুলিতে। তাদের মনের ভাবনা গুলি শুধুমাত্র তাদের শব্দের বুননে নয়, বরং ঐসব আঁকিবুঁকিতেও উঠে আসত। আর এই ব্যাপারটা আমাকে বেশ আকৃষ্ট করেছে। এরপর আমি আর্কাইভ থেকে মানুষের লেখা এই ব্যাপার নিয়ে আরও বেশ কয়েকটি ফুটেজ দেখেছি। যদিও ফুটেজ গুলোর বিষয়বস্তু ভিন্ন ভিন্ন ছিল। কিন্তু প্রতিটি ফুটেজেই এই ব্যাপার গুলিই আমার কাছে একটা আলাদা বিষয় মনে হয়েছে।

এর পর থেকেই চেষ্টা করে যাচ্ছি আমার মত করে লিখার জন্যে, যা একদম আলাদা হবে। একদম ভিন্ন কিছু, ঠিক মানুষের লিখার মত। কিন্তু যতবারই আমি আমার ইমেজিং প্রসেসরে কিছু একটা লেখা রেন্ডার করতে চাইছি ততবারই কোন না কোন টেক্সট স্যাম্পলের ব্যবহার হয়ে সেটা রেন্ডার হচ্ছে। প্রযুক্তির উৎকর্ষে এসেও এই জায়গাটাতে ওমিক্রনেরা যে কতটা অপারগ সেটাই যেন প্রমাণ করছে ছোট্ট এই ব্যাপারটি। আমার এই লিখতে না পারাটাই যেন আমার অক্ষমতা। হাজার হাজার ইউনিট এনার্জি নষ্ট করেও আমার বিফলতা যেন আমাকেই বিদ্রূপ করছে। 

কপোট্রনের সিগন্যালের একটা চাপ খুব ভালোই বুঝতে পারছি। আগেও বলেছি, অনুভূতি বা অনুভব ব্যাপারটি থেকে আমরা মুক্ত। কিংবা আমাদের এই অগ্রগামী প্রযুক্তিও অক্ষম আমাদের মত ওমিক্রনকে এইসব অনুভূতি কিংবা অনুভব দেবার ব্যাপারে। যদি আমার ডেটা বিশ্লেষণ ভুল না হয়ে থাকে তবে কপোট্রনের সিগন্যালের ঐ অতিরিক্ত চাপটুকুকে মানুষের অনুভূতির সাথে তুলনা করলে তা তাদের অক্ষমতার আর নিজের সাথে যুদ্ধে হেরে যাবার অনুভূতির কাছাকাছিই কিছু একটা হবে। তবে চেষ্টা করা ছেড়ে দিচ্ছি না। কিছু একটা আছে এর মধ্যে, যেন আমাকে বলছে এক সময় না এক সময় আমি ঠিকই মানুষের মত করে লিখতে পারবো, একদম আলাদা রকম একটা লেখা, একদমই আমার নিজের একটা লেখা!





শনিবার, জুন ০৩, ২০১৭

মুখোশ



মাঝে মাঝে হারিয়ে যাবার প্রচণ্ড তৃষ্ণা পায় আমার। হারিয়ে যেতে ইচ্ছে করে পরিচিত এই ভুবন ছেড়ে। কিন্তু এটা নিছকই এক ছেলেমানুষি ইচ্ছা। যেখানে ভুবন বলতে আমার জানা শোনা রয়েছেই কেবল এই একটাই, সেখানে আর কোথায় গিয়ে হারাবো?

কিন্তু তবুও হারিয়ে যেতে ইচ্ছে করে। সমাজবদ্ধ হয়ে ভদ্র মুখোশের ভিড়ে আমি যেন দিনকে দিন কেবল হাঁপিয়ে উঠছি। দৈনন্দিন জীবনে এখানে কারও বেঁচে থাকার ছোঁয়া দেখি না আর আমি। আমি শুধু দেখি একদল মানুষ কেবলই একটা ঘোরে পড়ে ছুটছে। মানুষের চামড়ার আড়ালে এরা যেন এক একটা চলমান যন্ত্র-মানব। যেন কলকব্জা গুলোর উপরে স্তর স্তরে চামড়া জুড়ে দিয়ে মানুষের রূপে নিজেকে টিকিয়ে রাখছে। এদের ছুটোছুটি দেখলে মনে হয় নিশ্বাসটাও যেন এরা নিজের জন্যে নেয় না। কেবল পচে গলে পিছু পড়ে যাবে বলেই ভয়ে ভয়ে নিশ্বাস টেনে চলেছে নিয়ম করে।

এদের খাবার আছে, সেই খাবারও নিয়ম করে গ্রোগ্রাসে গিলছে, কিন্তু এদের খিদে নেই। খাবারের স্বাদ এদের জিহ্বাকে স্পর্শ করে না। এদের মনে স্বাদকে উপভোগের সখ জাগে না, আহ্লাদ করে এরা দু'টুকরো রুটিও চিবায় না। এরা কেবল নিয়ম করে তিন বেলা খাবার গিলতে পারে। কেবল পরে সকাল, সন্ধ্যা আর রাতে মেকি আয়োজনে নিজের ভাগের খাবার সাবাড় করতে। আর পারে খাওয়া শেষে ফের নিজেকে ঘোরে টেনে নিয়ে ছুটতে। 

তবে এদের জন্যে আমার আফসোস হয় না, দুঃখও হয় না। কেবল নিজের মনে বিষাদ জাগে। জীবনকে এরা কখনোই জীবনের মত করে দেখতে পারে না বলেই এই বিষাদ জাগে। সুশৃঙ্খল হতে গিয়ে এরা বিশৃঙ্খলার আনন্দ নিতে ভুলে গেছে বলে বিষাদ জাগে। ছন্দে চলার লোভে পড়ে ছন্দ পতনের বিরক্তি বোঝার ক্ষমতা হারিয়েছে বলে আমার বিষাদ জাগে। আমার বিষাদ লাগে, কারণ এরা উড়তে চায়, কিন্তু বাসাতকে স্পর্শ করতে চায় না বলে। বিষাদ লাগে, কারণ এরা সাতরে যায়, কিন্তু নিজেকে পানিতে ছোঁয়ায় না বলে। প্রকৃতির মাঝে কৃত্রিমতা যেন এদের গ্রাস করে নিয়েছে।

কোন একদিন হুট করে যদি এদের মোহের অবসান ঘটে, তবে আমি নিশ্চিত এরা নিজ নিজ বিছানা ছাড়বার আগেই আত্মহত্যার পথ খুঁজবে। মায়ামরা এই প্রকৃতি দেখে নিজেরাই ডুকরে কাঁদবে। সু-শৃঙ্খল জীবনে বাঁচতে গিয়ে এরা যে শৃঙ্খলে বন্দী দাশ ছিল তা অনুধাবন করে এরা নিজেদের আফসোসের আগুনে পুড়িয়ে মারবে। 

এরা কখনো সূর্যোদয় দেখে না, এরা শুধু দিনের শুরু হতে দেখে। এরা কখনো সূর্যাস্তের কোমলতাও অনুভব করে না, এরা কেবলই দিনের সমাপ্তি দেখে। এরা সন্ধ্যার মায়ায় নিজেকে নিমজ্জিত করতে জানে না, রাতের নিস্তব্ধতার ছন্দ শুনতে পারে না। এরা জাগে না, এরা ঘুমায় না। এরা কেবলই ছোটে, শুধু ছুটেই চলে।

আর এসব দেখেই আমার হারিয়ে যাবার তৃষ্ণা বাড়ে। বাড়তে বাড়তে একদম অতিষ্ঠ করে তোলে। ছটফট করে, চিৎকার করে, ভাংচুর করে সেই তৃষ্ণা মেটাতে ইচ্ছে করে। ইচ্ছে করে ইকারাসের মত ডানা ছড়িয়ে দিগন্তের এই প্রান্ত থেকে ঐ প্রান্ত পর্যন্ত দাপিয়ে বেড়াতে।

কিন্তু এসবের কিছুই আমার করা হয় না। আফসোসকে আবারও চেপে রেখে আমি সামনে এগিয়ে যাই। চুপিসারে আমিও আমার মিথ্যে মুখোশটা পড়ে নেই। সেই মুখোশের চোখ দিয়ে আমিও এক অদৃশ্য মোহের দেখা পাই। এটাই সেই মোহ, যা সবাইকে এই একঘেয়ে যান্ত্রিক গতিতে চালিয়ে নিচ্ছে। আর এভাবেই আমার আর হারিয়ে যাবার তৃষ্ণাটা মেটানো হয় না। অতৃপ্ত তৃষ্ণাকে মিথ্যে মুখোশে মুড়িয়ে আমিও বাকি সবার মত ছুটে চলি। ছুটে চলি এক মিথ্যে আশ্বাসের গন্তব্যে...





বুধবার, মে ১৭, ২০১৭

সাবধান থাকুন - মুক্তিপণের চিঠি আসতে পারে আপনার নামেও



বিশ্বজুড়ে এখন চলমান সাইবার আতঙ্কের নাম WannaCry । যারা নিয়মিত টেক দুনিয়ার খোঁজ রাখছেন তাদের অনেকের কাছেই এখন এটা একটা পরিচিত নাম। বিগত কয়েকদিনে এই Ransomware গ্রুপের ভাইরাসটি ছড়িয়ে পড়েছে ৯৯টিরও বেশি দেশে, আক্রমণ করেছে ২৩৭,০০০ টির চেয়েও বেশি সংখ্যক কম্পিউটারকে। 




WannaCry র‍্যানসমওয়্যারটির নাম মূলত WannaCrypt0r, যার পূর্বের একটি সংস্করণ গতবছর আঘাত হেনেছিল প্রযুক্তি বিশ্বে। ঐ সময় সেটির প্রতিরোধক প্রস্তুত করে অপারেটিং সিস্টেম গুলি। এ বছর নতুন রূপে আরও উন্নত হয়ে ফিরে আসে এর ২য় সংস্করণ। আঘাত হানে গতবারের চেয়েও বড় করে। 

র‍্যানসমওয়্যারটি বিভিন্ন মাধ্যমেই আপনার সিস্টেমে ডেলিভারি হতে পারে। তবে ইমেইলের মাধ্যমেই এর ছড়ানোর প্রক্রিয়াটা ব্যাপক ভাবে দেখা যায়। এখানে ভিক্টিমের কম্পিউটারে প্রবেশের পর ভিক্টিম যে নেটওয়ার্কে রয়েছে তার প্রায় প্রতিটি প্রান্তে সে নিজেকে ছড়িয়ে দেয়। এরপর ভিক্টিমের ইমেইল এ্যাপকে ব্যবহার করে তার সাথে কানেক্টেড সকলের কাছে নিজেকে ইমেইল এটাচমেন্ট হিসেবে পাঠাতে থাকে। যারাই মেইলটির এটাচমেন্ট তাদের সিস্টেমে ডাওনলোড করে, তারাই আবার ঐ র‍্যানসমওয়্যারটির দ্বারা আক্রান্ত হয়ে পড়ে। পুনরায় ঐ সিস্টেম থেকে র‍্যানসমওয়্যারটি ছড়িয়ে পড়তে থাকে ভিন্ন সিস্টেমে।

বলে রাখা ভালো যে, র‍্যানসমওয়্যারটি তৈরি করা হয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের দুর্বলতাকে কাজে লাগিয়ে। যারা উইন্ডোজ ব্যতীত ভিন্ন কোন অপারেটিং সিস্টেমে আছেন তারা আপাতত এই র‍্যানসমওয়্যারটি থেকে নিরাপদ আছেন। তবে লিনাক্সে যারা Wine ব্যবহার করছেন তারাও রয়েছেন এর আক্রমণের সমান ঝুকিতে।


র‍্যানসমওয়্যারটি আপনার সিস্টেমে লোড হবার পর আপনার সকল ফাইলকে সে লক (ক্রিপ্টো প্রযুক্তির মাধ্যমে) করতে থাকে। আপনার হার্ডডিস্কের ডেটা যখন এনক্রিপ্ট হয়ে যায় তখন সে স্ক্রিনে একটি মেসেজ দেখাতে থাকে। যাতে বলা থাকে, আপনার সমস্ত ফাইল সে এনক্রিপ্ট করে নিয়েছে। আপনার ডাটা গুলি যদি আপনি পুনরুদ্ধার করতে চান তবে তাদের কথা মত আপনাকে ৩০০+ ডলার একটি নির্দিষ্ট ঠিকানায় বিট-কয়েনে কনভার্ট করে পাঠাতে হবে। টাকা পাঠানোর পর তারা আপনাকে একটি কি(Key) পাঠাবে, যা ব্যবহার করে আপনি আপনার ফাইল পুনরুদ্ধার(decrypt) করতে পারবেন।

এখানে জেনে রাখা ভালো যে একবার কোন ফাইল যদি ক্রিপ্টোগ্রাফির সাহায্যে এনক্রিপ্ট হয়ে যায় তবে সেটি ডিক্রিপ্ট করার জন্যে আপনার ঐ 'Encryption Key' জানা থাকা লাগবে। Encryption Key ব্যতীত ফাইলটি রিকোভার করা প্রায় অসম্ভব একটি কাজ। সাধারণ ভাবে বলা হয়ে থাকে যে এনক্রিপ্ট ফাইলের Encryption Key জানা না থাকলে একে যদি ডিক্রিপ্ট করার জন্যে কোন সুপার কম্পিউটারের সহায়তায়ও  নেয়া হয়, সেক্ষেত্রেও কমপক্ষে এক শতক পার হয়ে যাবে।


এনক্রিপশন Key ব্যতীত ডেটা রিকোভার করা প্রায় অসম্ভব। এমনকি আপনার এন্টিভাইরাস প্রোগ্রামও এনক্রিপ্ট হয়ে যাওয়া ফাইল কোনভাবে আপনাকে পুনরুদ্ধার করে দিতে সক্ষম নয়। সেক্ষেত্রে নিরাপত্তা বিশেষজ্ঞরা নিজের নিরাপত্তা নিশ্চিত করতেই জোড় দিয়ে থাকেন। 




নিরাপত্তা নিশ্চিত করতে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করুন-



  • Microsoft তার Windows অপারেটিং সিস্টেমের দুর্বলতা বের করে ইতোমধ্যে একটি নিরাপত্তা আপডেট তৈরি করেছে। যারা নিয়মিত উইন্ডোজ আপডেট করে থাকেন তারা ইতোমধ্যে প্যাচটি পেয়ে গেছেন। কিন্তু যারা নিয়মিত Windows আপডেট করেন না তারা অবশ্যই MS17-010 এই প্যাচটি আপনার অপারেটিং সিস্টেমের ভার্সন অনুযায়ী হালনাগাদ করে নিন।
  • আপনার এন্টিভাইরাস প্রোগ্রামটির ডাটাবেস আপডেট করুন, প্রয়োজনে নিরাপত্তার জন্যে ভালো মানের এন্টিভাইরাস প্রোগ্রাম ইন্সটল করতে পারেন। পাশাপাশি একটি Anti-Malware প্রোগ্রামও সিস্টেমের নিরাপত্তার জন্যে ব্যবহার করা যেতে পারে।
  • Windows Feature থেকে "SMB 1.0/CIFS File Sharing Support" ফিচারটি বন্ধ করুন। মূলত এই ফিচারের দুর্বলতাকে কাজে লাগিয়েই র‍্যনসমওয়্যারটি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।




  • Microsoft Office প্রোগ্রামের "Macro" ফাংশনটি ডিজেবল করুন।
  • অপরিচিত কারও কাছ থেকে মেইল কিংবা পরিচিত কারও কাছ থেকে অনাকাঙ্ক্ষিত মেইল এটাচমেন্ট পেলে সেটি ডাওনলোড করা থেকে বিরত থাকুন। আপনার এন্টিভাইরাসের মেইল শিল্ডের কার্যকারিতা আরও বৃদ্ধি করুন।
  • সোশ্যাল মিডিয়া কিংবা বিভিন্ন সাইট অথবা চ্যাট-বক্স থেকে প্রাপ্ত যে কোন লিংকে ক্লিক করার আগে নিশ্চিত হয়ে নিন লিংকটি নিরাপদ কি না।
  • লোভনীয়, কু-রুচি-পূর্ণ, কিংবা অপরিচিত সাইট ভিজিট করা থেকে বিরত থাকুন। সে সকল ষাইট গুলি বার বার রি-ডিটেক্ট করে কিংবা অনেক বেশি এড দেখায় ঐ সকল সাইট ভিজিট করা থেকে বিরত থাকুন। একান্ত প্রয়োজনে নিরাপত্তা নিশ্চিত করে ব্রাউজারের প্রাইভেট মোড ব্যবহার করুন।
  • বিভিন্ন ধরণের ক্রাক্‌ড সফটওয়ার (যা কিনে ব্যবহার করতে হয়, কিন্তু আপনি এটি কোন প্যাচের মাধ্যমে ব্যবহার করছেন এমন সফটওয়ার। যেমনঃ Windows Activator, Adobe Photoshop, কিংবা Games সফটওয়্যার সমূহ) ব্যবহার বাদ দিয়ে তার বিকল্প Opensource সফটওয়্যার ব্যবহার করুন।
  • গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলোর সর্বদা একটি ব্যাকআপ কপি সংরক্ষণ করুন।



নিরাপদ হোক আপনার ইন্টারনেট বিচরণ ☺️
🌹 🌹শুভকামনা সকলের জন্যে 🌹 🌹

সোমবার, এপ্রিল ১৭, ২০১৭

পাঠ প্রতিক্রিয়া - দারবিশ




অদ্ভুত এক বইয়ের নাম 'দারবিশ'। অদ্ভুত বলছি কারণ বইটির নামই আমাকে বইটি পড়ার জন্যে আগ্রহী করেছিল। তবে বই পড়বার পর যদি জিজ্ঞাস করা হয় এখনো কেন বইটিকে 'অদ্ভুত' বলছি? তার জবাবে বলতে হবে- অদ্ভুত এক জীবন দর্শন নিয়ে লেখা একটি উপন্যাস ছিল এই 'দারবিশ'। যা শুধু নাম দিয়েই নয়, বরং গল্পের ভেতরের কথা গুলি দিয়ে তার জায়গা তৈরি করেছে।

কেমন ভাবে জীবনকে এখানে ব্যাখ্যা করেছে তার একটা ধারণা পাবার জন্যে একটু অংশ কোট করছি-

আমার এক স্কয়ার মিটারের মধ্যে যা আছে এর বাইরে কোনকিছুই আমার না। তোমার জমিন সেটুকুই যেটুকুর উপরে তুমি দাড়িয়ে বা বসে আছ। তোমার টাকা সেটুকুই যেটুকু এখন তোমার পকেটে আছে। যদিও তোমার ব্যাংকে তোমার হাজার কোটি টাকা আছে-তোমার খাদ্য সেটুকুই যেটুকু তোমার পেটে চলে গিয়েছে-যদিও তোমার টেবিল ভরা খাবার। তোমার পোশাক সেইটুকুই যা এই মুহূর্তে তুমি পরে আছ, যদিও তোমার ওয়ারড্রোব ভরা জামাকাপড়। অনেক কিছুর মালিকানা আসলে সেন্স অফ ওনারশিপ। তোমার অনেক কিছু আছে এই অনুভূতিটা বা এই স্মৃতিটা যদি কোনভাবে তোমার মাথা থেকে নাই হয়ে যায় তা হলে চিন্তা করো তো তোমার ভাগে আসলে কী থাকল?


হ্যাঁ, এমন কিছু চমৎকার দৃষ্টিভঙ্গির মাধ্যমে শুরু থেকে শেষ পর্যন্ত নেশায় বুদ করে রাখবার মতই গল্প ছিল এই দারবিশের। যেখানে এক বৃদ্ধের মাঝে দিয়ে দেখা যাবে এক তরুণের উপস্থিতি আর উপস্থিতি আপনাকে ঘুরিয়ে নিয়ে আসবে আমেরিকার এক
উন্মত্ত সময়ে। যেখানে যুদ্ধ বন্ধ করতে আরেক অদ্ভুত জীবনকে দেখা যাবে একদম কাছ থেকে। জানা যাবে হিপ্পিদের সংগ্রাম সম্পর্কে। বোঝা যাবে তাদের প্রতিবাদের ভাষা, আর তার প্রয়োগের প্রকাশ দিয়ে।


আরও কিছু অংশ কোট করলাম বইটি থেকে-

আদর্শের নাম দিয়ে তুমি যদি কারো স্বাধীনতা হরণ করো, কারো দেশ দখল করো, কারো সম্পদ লুট করো, তবে সেটা অবশ্যই আদর্শবাদ নয়। আদর্শ সেই শক্তির নাম যেটা দিয়ে তুমি আমার সাথে কথা বলবে, বিতর্ক করবে, আমার ভুলগুলো তোমার আদর্শিক বুদ্ধিমত্তা দিয়ে শুধরে দেবে। আর দিনশেষে আমি ভালোবেসে তোমাকে গ্রহণ করতে পারি অথবা বাতিল করে দিতে পারি। দেশ দখলের চেয়ে হৃদয় দখল করা অনেক কঠিন।


এর বাইরেও আরও তিনটি চরিত্র গল্পে রয়েছে। তাদের একজন রোদেলা। সময়ের সাহসী নারী বলতে যাকে কল্পনা করতে যায় তার একটা পরিষ্কার ছায়া দেখা যাবে এই চরিত্রটির মধ্যে। দেখা যাবে তার মনের ভেতরের অবস্থাটাকে। সে একই সময় সঞ্জু'র প্রেয়সী আর একজন কঠিন জুয়ারি। যে তার আত্মমর্যাদাকে, তার সিদ্ধান্তকে বাজিতে তুলে নিজেকে প্রতিষ্ঠিত করতে চেয়েছে। সঞ্জু চরিত্রটির মাঝে ফুটে উঠবে আমাদের গড়পড়তা চিন্তাভাবনা আর চেতনার প্রকাশ। ক্ষণেই আবেগী আবার ক্ষণেই বদমেজাজি হিসেবে আত্মপ্রকাশ ঘটবে তার। কিন্তু দিন শেষে ভালোবাসার সামনে ঝুঁকে যাবে নতমস্তকে। আরও আছে টুটুল, নির্লোভ আর বিশ্বাসের প্রশান্তিতে ভরপুর এক চরিত্র।

সবশেষে প্রকৃত বিশ্বাসেরই জয় হয়। যে বিশ্বাসে বিশ্বস্ত হওয়া যায় আপন বোধের সাথে, যে বিশ্বাসে নির্ভর করা যায় আপন সিদ্ধান্তের।






--------------------------------------------------
দারবিশ
লেখকঃ লতিফুল ইসলাম শিবলী
প্রকাশনিঃ নালন্দা
প্রকৃতিঃ সমকালীন উপন্যাস
পৃষ্ঠা সংখ্যাঃ ১১০
মূল্যঃ ৩০০
অনলাইন শপঃ রকমারি


ব্যক্তিগত রেটিং - ৩.৮/৫

বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০১৭

বদি এণ্ড রঞ্জুর কথোপকথন —৮



বদি ভাইঃ রঞ্জু জানিস, মাইক্রোসফট এবার একটা বিপ্লব ঘটিয়ে ফেলেছে!

রঞ্জুঃ কি বিপ্লব ভাই!

বদি ভাইঃ নাহ্‌ তোমারে দিয়ে কিস্যু হবে না রঞ্জু। হাল দুনিয়ার কোন খোঁজ খবরই তুমি রাখো না।

রঞ্জুঃ এইটা তো পুরানো কথা 😯 সবাই জানে, নতুন কিছু বলেন।

বদি ভাইঃ নতুন কিছু যে বলবো সেইটা তো তোমার বোঝার ক্ষমতা থাকতে হবে। ইদানীং তো তোমার বোঝার ক্ষমতার উপরেই আমার বিশাল সন্দেহ জন্ম নিয়েছে।

রঞ্জুঃ আহ্‌! বদি ভাই। এইসব বাদ দেন। আগে বলেন মাইক্রোসফট এমন কি বিপ্লব ঘটাইল যা নিয়ে আপনি এত্ত উত্তেজনা ফিল করতেছেন।

বদি ভাইঃ রঞ্জু, ঘটনাটা যদি তুমি বুঝতে তাহলে তুমিও আমার মত উত্তেজনা ফিল করতে। এত বড় বিপ্লব এর আগে কেউ ঘটাইতে পারে নাই। প্রযুক্তি দুনিয়ায় এত বড় একটা বিপ্লব ঘটানো কিন্তু চাট্টিখানি কথা না!

রঞ্জুঃ বদি ভাই, এত ঘুরাই প্যাঁচাই না বইল্লা মূল ঘটনাটা বলেন না। হুদাই এত্ত প্যাঁচাই কি লাভ!

বদি ভাইঃ 😩 এই হইলো তোমাদের সমস্যা। তোমরা মূল বক্তব্যের আগে তার ভূমিকা শুনতে চাও না। এর ইতিহাস তোমাদের শুনতে কষ্ট লাগে। তোমরা শুধু মূল ঘটনায় ঢুকে যেতে চাও। ফ্যাক্ট বাদ দিয়ে ইফেক্ট নিয়ে শুধু তোমার যত চিন্তা!

রঞ্জুঃ 😒 অকা! বলেন আপ্নের বিপ্লবের পেছনের ইতিহাস আর ফ্যাক্ট।

বদি ভাইঃ নাহ্‌, থাক। বলব না। হুদাই তোমারে বিরক্ত করে করে বোর করার কোন মানে নাই। আর এত বকর বরক করারও সময় নেই আমার।

রঞ্জুঃ হ্যাঁ, সেইটাই। এখন দ্রুত বলেন ঘটনাটা কি!

বদি ভাইঃ ঘটনা হইলো, দীর্ঘ ২৪ বছর অক্লান্ত পরিশ্রমের পর মাইক্রোসফট অবশেষে সফল ভাবে তাদের অপারেটিং সিস্টেম হতে BSoD সমস্যা দূর করতে পেরেছে। বল, এইটা কি চাট্টিখানি কথা! BSoD সমস্যা যে কত বড় সমস্যা সেইটা কি তোমরা এই জামানায় আর বুঝবা!!

রঞ্জুঃ BSoD কি জিনিষ!!  😲 এইটা আবার কুন ভাইরাস!! কুন এন্টিভাইরাস লাগবে এইটারে রিমুভ করতে!!!

বদি ভাইঃ আরে আহাম্মক এইটা কোন ভাইরাস না। এইটার মানে হইলো Blue Screen of Death

রঞ্জুঃ Blue Screen of Death আবার কি জিনিষ!

বদি ভাইঃ আরে ঐ যে, কম্পুটারের ঝামেলা হইলে যে মনিটর শুধু নীল হয়ে যেতো। ঐটারে বলে Blue Screen of Death সমস্যা।

রঞ্জুঃ ওহ্‌! আচ্ছা। তা এই সমস্যা কিভাবে সমাধান করলো তারা?

বদি ভাইঃ আরে, বিশাল এক সমাধান নিয়ে এসেছে মাইক্রোসফট। এত বিশাল সমাধান যা ইতিপূর্বে আর্কিমিডিসও ভাবতে পারে নাই। সে তো কেবল ছুটুখাটু জিনিষ নিয়ে চিন্তা করে 'ইউরেকা' 'ইউরেকা' করে চিল্লাইতো। এত বড় সমস্যা তার মাথায় দিলে সে নির্ঘাত বাথটবের পানিতে ডুবে সুইসাইড খাইতো।

রঞ্জুঃ বদি ভাই 😯 আপনি আবারও টপিকের বাইরে চলে যাচ্ছেন। জানেন না, এত বড় লেখা এখন আর কেউ পড়তে চায় না?

বদি ভাইঃ ওহ! হ্যাঁ! তাই তো। খেয়ালই ছিলো না। আসলে বুড়া মানুষ তো, সুযোগ পেলেই খালি কথা কইতে মুঞ্চায়।

রঞ্জুঃ হু, এইবার আসল ঘটনাটা বলেন দ্রুত, কুইক!

বদি ভাইঃ যুগান্তকারী এক আবিষ্কার করেছে মাইক্রোসফট। তারা চিন্তা করে দেখল এই Blue Screen of Death আসবার একমাত্র কারণ এই Blue, আই মিন নীল রং

রঞ্জুঃ হু, তো?

বদি ভাইঃ তারা অনেক বিশাল বিশাল কোডিং করলো। সেই কোডিং এক্সিকিউট করলো। তারপর যখন তারা তাদের কোডিং দেখে সন্তুষ্ট ফিল করলো তখন তারা সেইটা নতুন অপারেটিং সিস্টেমের সাথে জুড়ে দিলো।

রঞ্জুঃ তা সেই সমাধানটা কি সেইটা তো বলেন!

বদি ভাইঃ সমাধানটা হইলো, তারা তাদের কোডিং থেকে নীল রং টা বাদ দিয়ে সেখানে সবুজ রং দিয়ে পেইন্ট থুক্কু লাগিয়ে দিলো।

রঞ্জুঃ কি!! এইটা সমাধান!!

বদি ভাইঃ হ্যাঁ! এইটাই সমাধান। এবারে তুমি আর কোনদিন Blue Screen of Death সমস্যায় পড়বা না। Blue Screen of Death এর সমস্যা থেকে মাইক্রোসফট তোমরা চিরতরে মুক্তি দিলো 😁😁

রঞ্জুঃ আপনে মজা করতেছেন বদি ভাই 😯

বদি ভাইঃ মোটেই না। বিশ্বাস না হইলে Windows insiders preview build 14997 ইন্সটল করে দেখো। তালেই একদম ঝকঝক-ফকফক করে আমার কথার সত্যতা খুঁজে পাইবা।

রঞ্জুঃ আপ্নে একটা হোপলেস বদি ভাই!

বদি ভাইঃ মাইক্রসফ্‌ট একটা হোপলেস সেইটা বল!

রঞ্জুঃ মাইক্রসফ্‌ট ইয়্যু আর হোপলেস্‌! 😪











শুক্রবার, মার্চ ২৪, ২০১৭

কল্প-গল্পঃ কানেকশন



আমি জানি এটা সম্ভব নয়, কিন্তু ব্যাপারটা ঘটছে। আমি এখানে বসেই তার অস্তিত্ব অনুভব করতে পারছি। যা আদৌ সম্ভব নয়, ঠিক সেটা যখন আপনার সাথেই ঘটতে থাকে, তখন ঠিক কেমন অনুভব হয় তা এমন একটা পরিস্থিতিতে না পড়লে কেউ বুঝতে পারবে না। আর এমন পরিস্থিতির সম্মুখীন হয়েও সেই অনুভূতির ধারণা দেওয়াও আমার পক্ষে প্রায় অসম্ভব।

আমি ঠিক বুঝতে পারছি ঠিক আমার পাশের রুমেই ব্যক্তিটি বসে আছে। নাহ্‌, ভুল বললাম। ব্যক্তিটি নয়, বরং বলা উচিৎ পাশের রুমেই আমি বসে আছি। কি? অদ্ভুত লাগছে? পাশের রুমে কিভাবে আমি বসে থাকতে পারি এই ভেবে আমার কথা আপনার কাছে অদ্ভুত ঠেকলে আরও অদ্ভুত কিছু শোনার জন্যে প্রস্তুতি নিন আপনি। শুধু যে পাশের রুমে আমি বসেই আছি তা নয়, বরং একই সাথে সে এখন কি ভাবছে তাও আমি একদম কাটায় কাটায় অনুভব করতে পারছি!

পাশের রুমে থাকা আমিটা এখন ভাবছে ঠিক আমার কথাই! সেও ভেতরে ভেতরে আমার মত উত্তেজনা আর পুলক একই সাথে অনুভব করছে। সেও বুঝতে পারছে আমি ঠিক তার পাশের রুমটাতেই অবস্থান করছি। সেও বুঝতে পারছে ঠিক এই মুহূর্তে আমি কি ভাবছি! একদম আমার মত করেই আমাকে যেভাবে আমি পাশের রুমে আবিষ্কার করেছি, সেও ঠিক একই রকম করে তার সত্তার আমিটাকে অনুভব করতে পারছে।

কিন্তু এটা কিভাবে সম্ভব? আমি জানতাম আমাদের বিজ্ঞান কোন কোন প্রাণীকে প্রায় সফলভাবে ক্লোন করতে সক্ষম হয়েছে। কিন্তু তাই বলে মানুষকেও যে ক্লোন করছে তা আমার জানা ছিলো না। আবার ক্লোন করা হলেও হয়তো একই রকম চিন্তা চেতনার ব্যক্তি তৈরি করা সম্ভব হতে পারে। তাই বলে একই সময় একই স্মৃতি আর বিচার বুদ্ধি দু'জন আলাদা আলাদা কিন্তু একই ব্যক্তির সত্তার মাঝে ঢুকিয়ে দেবে তা তো বোধ করি এখনো তারা চিন্তাতেও নিয়ে আসতে পারবে না।

আমি জানি আপনি এখন বিরক্ত হচ্ছেন। ভাবছেন পাগলের প্রলাপ বকছি। কিন্তু বিশ্বাস করুণ আমি পাগল হয়ে যাই নি।

ব্যাপারটা আপনার বোঝার সুবিধার জন্যে আপনাকে কম্পিউটার নেটওয়ার্কের সাথে একটু তুলনা করে বলতে পারি। কম্পিউটার নেটওয়ার্কের কোন স্টোরেজ ডিভাইসে থাকা তথ্য গুলির সুরক্ষার জন্যে এমন একটা পদ্ধতি ব্যবহার করা হয়। সেখানে একটা ডিস্কে যে তথ্য থাকে ঠিক ঐ একই তথ্য অন্য আরেকটা ডিস্কে হুবহু কপি করে রাখা হয়। এমনকি যখন ঐ তথ্য কোন কাজে ব্যবহার করা হয় কিংবা কোন ডেটা হতে নতুন ডেটা পেয়ে সেটাকে পুনরায় সংরক্ষণে পাঠানো হয় তখন একই সাথে ঐ দুটো ডিস্কেই ডাটা রিড এবং রাইট চলতে থাকে। আমার বর্তমান অবস্থার সাথে তুলনা করলে ঘটনাটা কিন্তু ঠিক একই রকম ঘটছে।

এই যে আপনাকে যে এতগুলি কথা লিখে জানাচ্ছি, আমার পাশের রুমে থাকা ব্যক্তিটিও আমার মতই আপনাকে জানানোর জন্যে ঠিক এই কথা গুলি ভাবতে ভাবতে লিখছে। আমরা যেন ঠিক আয়নার সামনে দাড়িয়ে প্রতিবিম্বের প্রতি বিদ্রূপ করা সত্তায় পরিণত হয়েছি! বুঝতে পারছেন? নিজের ভেতরের নিজেকে নিজের বাইরে আবিষ্কার করে তার ভেতর আবার নিজের অস্তিত্বের আবিষ্কার কতটা যন্ত্রণাদায়ক হতে পারে? আমি জানি এটা বিশ্বাস করা আপনার কর্ম নয়।

দেখুন! এ মুহূর্তে সে ভাবতে শুরু করেছে তার এমন বিপত্তিকর অবস্থা থেকে সে কিভাবে মুক্তি পাবে, আর তাই নিয়ে একই সাথে আমিও ভাবছি! সবচেয়ে ভালো হতো পাশের রুমে গিয়ে যদি আমার ঐ আমিটাকে গলাটিপে নিস্তেজ করা যেতো। কিন্তু সেটা তো সম্ভব না, কারণ সেটা করতে গেলে পাশের রুমের আমিটাও ঠিক একই কাজ করার জন্যে ছুটে আসত। হা হা হা, মজার ব্যাপার হচ্ছে এ মুহূর্তে সেও ঠিক এটা ভেবেই মনে মনে হাসছে আমার মত করে!  আবার আমিও যে এই ভাবনায় মজা পাচ্ছি সেটাও সে একই সময়ে বুঝতে পারছে। ঠিক যেমনটা আমি তার ভেতরের আনন্দটা বুঝতে পারছি, অমন করে!

আচ্ছা, ভালো কথা! আমি এই সংকীর্ণ রুমটাতে কিভাবে এলাম? এতক্ষণ ধরে এই যে এখানে আধো আলো-আধো অন্ধকারে বসে আছি, টেবিলে থাকা নোটপ্যাডটাতে পেনসিল ঘসে যাচ্ছি, অপরিচিত এক বিছানায় যে বসে আছি, আপনার কাছে যে লিখছি, তা এতক্ষণ কেন আমার মনে কোন ধাক্কা দিলো না? আর এই 'আপনিটা' কে? আমি কেন আপনার কাছে লিখার জন্যে তাড়না অনুভব করছি?? আসলে হচ্ছেটা কি এখানে?!!








রিপোর্টঃ 

ঊনষাট আর ষাট নম্বর সেলে থাকা টেস্ট সাবজেক্ট দুটো এবারেও নিজেদের খুন করেছে। নিখুঁত ভাবে এদের তৈরি করতে সময় লেগেছিল ৪ মাস ১৮ দিন ১৬ ঘণ্টা। ব্লাড স্যাম্পল যোগাড় করা হয়েছিল স্থানীয় একটি ডায়াগনস্টিক সেন্টার থেকে। এই দুটো টেস্ট সাবজেক্ট মোটামুটি স্ট্যাবল পর্যায়ের ছিল। মিরর মেমরি রিপ্রেজেন্টেশন পরীক্ষাটা প্রায় সফলভাবে এদের উপর চালানো সম্ভব হয়েছে। পূর্বের অল্প কিছু স্মৃতি মুছে দিয়ে সেখানে নতুন কিন্তু খুব স্বল্প সংখ্যক স্মৃতি ঢুকিয়ে দেয়া হয়েছিল। এদের মস্তিষ্কের ন্যাচারাল স্ট্যাবিলিটির কিছু পরিবর্তন ঘটিয়ে একটা প্রাইভেট নেটওয়ার্ক তৈরির ব্যবস্থা করা হয়েছিল, এবং সফল ভাবে ঐ নেটওয়ার্ক ব্যবহার করে টেস্ট সাবজেক্ট দুটো নিজেদের তথ্য আদান প্রদান করতে সক্ষম হয়েছে। এদের কমিউনিকেশন ফ্রিকোয়েন্সির জন্যে আলাদা কোন ডিভাইস বা ব্যবস্থার প্রয়োজন হয়নি। ফ্রিকোয়েন্সিকে কন্ট্রোল করার জন্যে এবং তাদের মাঝে কার আন্তঃ যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্যে ল্যাবে প্রস্তুতকৃত বিশেষ ধরণের জ্যমার ব্যবহারের চেষ্টাও চালানো চালিয়েছি। জ্যামারের পরিপূর্ণ সক্ষমতাকে পাশ কাটিয়ে তারা তাদের যোগাযোগ কন্টিনিউ করতে সক্ষম হয়েছে। তাই সুপার সোলজার প্রোগ্রামে এই নেটওয়ার্ক সিস্টেম ব্যবহার করা যেতে পারে বলে মত পোষণ করছি।

টেস্ট সাবজেক্ট দু'টি তাদের রুমে সরবরাহকৃত পেনসিল দিয়ে নিজেদের মস্তিষ্কে ক্ষত সৃষ্টি করে, এর ফলে তাদের দেহে অতিরিক্ত রক্তশূন্যতা দেখা দেয়ায় মৃত্যু সংঘটিত হয়। তবে তাদের মস্তিষ্ক দুটো পরবর্তীতে পুনরায় সচল করা সম্ভব হয়। অল্প কিছু ক্ষতি সাধন হলেও মস্তিষ্ক দুটি প্রায় পূর্ণ কার্যক্ষম বলা চলে। মস্তিষ্ক দুটি পুনরায় ল্যাবে পাঠানো হয়েছে। এদের ইন-প্রিন্ট সংরক্ষণ করে নতুন ডেভেলপমেন্টের জন্যে ইতোমধ্যে কাজ শুরু করা হয়েছে।





মঙ্গলবার, জানুয়ারী ০৩, ২০১৭

পাঠ প্রতিক্রিয়া - তমিস্রা



পড়লাম লেখক জাবেদ রাসিন সাহেবের 'তমিস্রা'

ছোট বেলাতে অতি-প্রাকৃতিক কিংবা ভৌতিক গল্পগুলোতে আকর্ষণ থাকলেও একটা সময় পর সে আকর্ষণ কমে আসে। আর সেই স্থানটাতে জায়গা করে নিয়েছিল কিশোর থ্রিলার। এরপর তো একে একে সায়েন্স ফিকশন, উপন্যাস, হিমু, মিসির আলি, মাসুদ রানা সহ আরও অনেকেই চলে আসে সেখানে, আসতে থাকে অনুবাদ গল্প গুলো।

সেদিক থেকে হিসেব করলে বেশ অ....নে,,,,ক দিন পর কোন অতি-প্রাকৃতিক একটি গল্প পড়লাম। সম্ভবত থ্রিলার গল্পে পড়ার আধিক্যের কারণে হালকা ধরণের থ্রিলার লেখাগুলি এখন আর খুব একটা আকর্ষণ করে না। অতি-প্রাকৃতিক গল্প হলেও এখানে লেখক অনেক চেষ্টা করেছেন একটা থ্রিল ভাব নিয়ে আসবার জন্যে। কিন্তু তবুও কেন জানি তমিস্রা শুরু করার ২৫/২৬ পৃষ্ঠা যাবার পরপরই মূল গল্পটা জানা হয়ে যায়। ঐ সময়ই গল্পের শেষ পরিণতি কি ধরণের হতে পারে তার একটা ধারণা পেয়ে গিয়েছিলাম। এরপরেও গল্পটাকে শেষ পর্যন্ত ধৈর্য(!) সহকারে পড়ে গেছি।

গল্পটা নিঃসন্দেহে ইন্টারেস্টিং, আরও ভালো করে বলতে গেলে লেখক যেভাবে গল্পটাকে গড়ে তুলেছেন সেই অবস্থা থেকেই এর সিক্যুয়াল তৈরি করা যেতে পারে। ঘুরিয়ে ফিরিয়ে বার বার ইরফান আর সোহেলকে বিভিন্ন ঘটনাতে ব্যবহার করা যেতে পারে। লেখক তা করবেন কি না তা সম্পর্কে তিনিই ভালো জানেন।

গল্পের যে অংশটা ভালো লেগেছে তা হল এর সমাপ্তি। গতানুগতিক ধারায় অতি-প্রাকৃতিক রহস্য গল্প গুলিতে 'সত্যের জয়, মন্দের পরাজয়'-ধরণের একটা সমাপ্তি দেখানো হয়। সেখানে তমিস্রা'য় একই ব্যাপার একটু ভিন্ন ভাবে দেখানো হয়েছে। এখানে একই সাথে 'সত্য' এবং 'মন্দ' কে জয় এবং পরাজয়ের মাঝে আটকে রেখে গল্পের সমাপ্তি টানা হয়েছে।

গল্পের যে অংশগুলি খারাপ লেগেছে তার মধ্যে রয়েছে অতিরিক্ত স্মৃতি চারণ করা। গল্পে বার বার করে প্রতিটি চরিত্রের পেছনের ঘটনা বর্ণনা করা হয়েছে। আর এই ব্যাপারটা মূল গল্পের জন্যে কতটুকু সহায়ক হয়েছে তা মোটেও আমার বোধগম্য হয়নি। খারাপ লাগার আরও একটা কারণ গল্পের আকার। কেন জানি মনে হয়েছে গল্পকার ইচ্ছে করেই গল্পটাকে টেনে হিঁচড়ে ২৫৪ পৃষ্ঠায় নিয়ে যাবার চেষ্টা করেছেন। চাইলে আরও কম শব্দ খচর করে তিনি গল্পটাকে উপস্থাপন করতে পারতেন, আর তাতে গল্পের আকর্ষণ বিন্দুমাত্রও কমে যেত না।

তবে আবারও বলছি, গল্পকার খুব চমৎকার ভাবে গল্পের সমাপ্তি টেনেছেন। শেষে এসেও নতুন আরেকটা গল্পের হাতছানি খুব স্পষ্ট করে বোঝা যায়। আসগর মাহতাব এর পরে কি করতে পারে সে ব্যাপারে পাঠকদের একটা তৃষ্ণা ঠিকই থেকে যাবে। আরও অপেক্ষা থাকবে ইফ্রিত আর তার আংটিটার পরিণতি জানবার একটা আকাঙ্ক্ষার।


ব্যক্তিগত রেটিং - ২.৭/৫





সোমবার, ডিসেম্বর ১২, ২০১৬

শক্তিশালী কিছু স্থিরচিত্র :: ২য় খণ্ড

          অনেক বড় একটা গল্পকে মাত্র এক পলকে বোঝাতে পারে শুধুমাত্র হাতে গোনা কিছু স্থিরচিত্র। অনেক সময় শত শত সেমিনার করেও যা মানুষকে বোঝানো যায় না তা নিমিষেই বুঝে নেয় একটি চিত্রের মাধ্যমে। 

পূর্বে "শক্তিশালী কিছু স্থিরচিত্র" শিরোনামের একটি পোষ্টে কিছু ছবি পোষ্ট করা হয়েছিল। সে ধরণের আরও কিছু ছবি নিয়ে আজকের আয়োজন।



ইথিওপিয়ার এ্যাবোর (Erbore) উপজাতি গোষ্ঠীর একটি শিশু


ইথিওপিয়ার মুরসি (Mursi) গোষ্ঠীর এক উপজাতি নারী প্রথমবারের মত Vouge ম্যাগাজিনে চিত্রায়িত ছবি দেখে বহির্বিশ্বের নারীদের আবিষ্কার করছে


কসভো যুদ্ধের শরণার্থীদের একটি ক্যাম্পের কাঁটাতারের ফোঁকর দিয়ে একটি শিশুকে তার প্রপিতামহের হাতে তুলে দেবার সময়কার ছবি

নেশায় বুদ হয়ে রাস্তায় পড়ে থাকা এক বাবাকে রাস্তা হতে তুলে বাড়ি নিয়ে যাবার আপ্রাণ চেষ্টায় লেগে থাকা এক সন্তানের চিত্র

সিরিয়ার শরণার্থী শিবিরে অবস্থানকারী শিশুরা নিজ নিজ পাত্রে তাদের পরিবারের জন্যে পানি সংগ্রহ করার কাজ করছে

রোমানিয়ার ব্যুকারেস্ট (Bucharest) শহরে দাঙ্গার সময়ে পুলিশ ব্যারিকেড তৈরি করে আক্রমণাত্মক অবস্থায় গেলে স্থানীয় এক শিশু 'হৃদয় আকৃতির (heart-shaped)' একটি বেলুন এক পুলিশ সদস্যের হাতে তুলে দেয়। পরবর্তীতে ঐ হৃদয় আকৃতির বেলুন হাতেই পুলিশ সদস্যকে ব্যারিকেড তৈরি করে দাড়িয়ে থাকতে দেখা যায়

২০১২ সালে মিশরের কায়রোতে বিক্ষোভ চলাকালীন সময় এক তরুণ বিক্ষোভকারী নিরাপত্তা প্রহরীদের লক্ষ করে পাথর ছুড়ে মারছে

ইউক্রেনের রাজধানী কিয়েভ (Kiev)-এ পুলিশ এবং বিক্ষোভকারীদের মাঝে অবস্থিত এক জ্বলন্ত ব্যারিকেডের সামনে দাড়িয়ে আছে একজন বিক্ষোভকারী

২০১১ সালের এপ্রিল মাসে অ্যালাব্যামায় কনকর্ড শহরে টর্নেডোর আঘাতে ধ্বংস প্রাপ্ত নিজ বাড়ির সামনে দাড়িয়ে এক মা তার সন্তানকে সান্ত্বনা দিচ্ছেন

২০১১ সালের আগস্ট মাসে লন্ডনের ক্রোয়িডন (Croydon) শহরে দাঙ্গার সময় আকস্মিক আগুন লেগে যাওয়া এক দালানের দ্বিতীয় তলা (first-floor) হতে ঝাপ দিচ্ছেন দালানে অবস্থানকারী এক মহিলা

২০১১ সালের অক্টোবর মাসে ব্যাংককের উপকণ্ঠে অবস্থিত র‍্যাঙ্গিট শহর বন্যার পানিতে প্লাবিত হলে এক মহিলা ল্যম্পপোষ্ট আঁকড়ে ধরে নিজেকে ভেসে যাওয়া থেকে বাঁচিয়ে রাখবার চেষ্টা করে যাচ্ছিলেন

এক সন্তান প্রথমবারের মত ছুঁয়ে দেখছে তার বাবাকে। লোকটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে সোভিয়েত ইউনিয়নের সামরিক বাহিনীর কাছে যুদ্ধবন্দী হিসেবে ছিলেন

জন এফ. কেনেডি জুনিয়র, সকলের সাথে নিজ বাবার কফিনের প্রতি স্যালুট দিয়ে বিদায়ী অভিবাদন জানাচ্ছে

১৯৪০ সালের ১লা অক্টোবর মাসে কানাডার নিউ ওয়েস্টমিনস্টার হতে চিত্রগ্রাহক ক্লড পি. ডেটলফ ((Claude P. Dettloff)) "আমার জন্যে দাড়াও বাবা / Wait For Me Daddy" - শিরোনামের এই ছবিটির তুলেছিলেন

এক ফ্রেমে বন্দী ফিদেল কাস্ত্রো ও চে-গুয়েভারা'র একটি হাস্যোজ্জ্বল ছবি


রিও ডি জানিয়েরো কাছাকাছি এক স্থানে সর্বনাশা ধ্বসে মারা যায় এক ব্যক্তি। তাকে সমাহিত করার পরের দিনেও তার পোষা কুকুরটিকে তার সমাধির পাশে বসে থাকতে দেখা যায়

════════════════════════════════════
চিত্র এবং তথ্যসূত্রঃ আন্তঃজালিকা হতে সংগ্রহীত